Tuesday 2 April 2013

২৪ বছর কেটে গেলো , তবু বৌয়ের দেখা মিলেনি

কেউ কথা রাখেনি , ২৪ বছর কেটে গেলো , তবু বৌয়ের দেখা মিলেনি 
ছেলেবেলায় ১২ বছর বয়সে নানু আমার কান্না থামিয়ে বলেছিলো 
আরেকটু পড়া লেখা কর 
তারপর বৌয়ের দেখা মিলবে ....  

পড়ালেখা এখন প্রায় শেষের দিকে 
নানু আর বউ খুজতে এলোনা 
১২ বছর প্রতিক্ষায় আছি 
তবু ও বৌয়ের দেখা মিলেনি  

নানু তুমি শিগ্রই কিছু একটা কর 
আমার জন্য না , শুধু তোমার জন্য 
তুমি না বলেছিলে , তোমার নাতি বৌয়ের 
মুখ না দেখে মারা গেলে কবরে শান্তি পাবে না  

নানা বাড়ির জামাল ভাই বলেছিলো , বড় হও নানা ভাই 
তোমাকে আমি বউ দেখাতে নিয়ে যাবো 
সেখানে তোমার হবু বউ 
তোমার শ্যালক শালিকাদের সাথে খেলা করে   

জামাল ভাই আমি আর কত বড় হবো 
আমি কি আইবুড়ো হলে , 
তারপর তুমি আমায় প্রতিক্ষিত বউ দেখাবে ?  

বৌয়ের জন্য আমি হাতের মুঠেয়ে প্রাণ নিয়েছি 
দূরন্ত ষাঁড়কে বিয়ের দিন জবাই করতে বেঁধেছি লাল কাপড় 
বিশ্বসংসার তন্ন তন্ন করে খুঁজে এনেছি ১০৮টা নীল পদ্ম  
তবু কথা রাখেনি জামাল ভাই , কথা রাখেনি নানী  

তাহলে কে সে আমার হবু বউ , তবে সে যে-কোনো এক নারী। 
কেউ কথা রাখেনি, ২৪ বছর কাটল, কেউ কথা রাখে না! 

( থিম : সুনীল গঙ্গোপাধ্যায়ের কেউ কথা রাখেনি কবিতা   )

No comments:

Post a Comment